36 C
Dhaka
Tuesday, September 29, 2020
No menu items!
More

    চিকিৎসকরা সম্মুখসমরের যোদ্ধা, তাদের ঋণ শোধ হবার নয়: বিশিষ্টজনরা

    নিউজ ডেস্ক: কোনো কিছুর প্রাপ্তির আশায় নয় বরং দায়িত্ববোধ ও মানবসেবার ব্রত থেকেই করোনা সংকটের এ সময়ে রোগীর পাশে থেকে কাজ করে যাচ্ছেন চিকিৎসকরা। তবে অনেক ক্ষেত্রে এ চিকিৎসকদেরই হতে হয় বঞ্চনার শিকার, শুনতে হয় নানা কটাক্ষ। বিশিষ্টজনরা বলছেন, বিপদের সময় বন্ধু হয়ে পাশে থাকা চিকিৎসকদের মনোবল বাড়াতে শুধু আর্থিক প্রণোদনা নয়, নিশ্চিত করতে হবে সামাজিক সুরক্ষা।

    জীবনের ঝুঁকি নিয়ে, জীবন বাঁচানোর প্রতিদান হয়তো মিলবে না কোনো কিছুতেই। তবে কিছুটা কৃতজ্ঞতা, কিছুটা ধন্যবাদ জানাতে দোষ কী? আর এক জীবনে এর থেকে বড় প্রাপ্তি, বড় অর্জন আর কিইবা হতে পারে? নিউইয়র্ক হাসপাতালের চিকিৎসক উমা মধুসূদন। নিরলস সেবা-শুশ্রুষায় একে একে সুস্থ করে তুলেছেন অনেক করোনা পজেটিভ রোগী। তাইতো রোগী ও তার স্বজনদের পক্ষ থেকে জানানো হয়েছে অসংখ্য ধন্যবাদ তাও আবার ভিন্ন পন্থায়।

    হাসপাতালের কাজ সেরে বাড়ি ফিরতেই প্রতিবেশীদের অভ্যর্থনা। হয়তো ছোট্ট কটি কাগজে দুই-একটি শব্দ কিংবা বাক্য। তবে এর ভেতরে লুকিয়ে থাকা ভালোবাসা, লুকিয়ে থাকা সম্মান আর শ্রদ্ধাবোধ অমূল্য-অসীম।

    বিশ্বব্যাপী করোনা মহামারিকালে সম্মুখসমরের যোদ্ধা বাংলাদেশের চিকিৎসকরাও। করোনা পজেটিভ স্বজনকে নিয়ে স্বজনই যখন আতঙ্কগ্রস্ত তখন এগিয়ে আসছেন চিকিৎসক। আছে পরিবারের পিছুটান, মায়ার বন্ধন। কিন্তু সবার আগে মহান ব্রত, সবার আগে মানব সেবা।

    ঢাকা শিশু হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. জহিরুল ইসলাম লিটন বলেন, চেষ্টা থাকে একজন রোগীকে দ্রুত সুস্থ করে বাড়ি পাঠানোর।

    শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মোস্তফা কামাল রউফ বলেন, ঠিক ১ সপ্তাহ আগে আমার করোনা পজেটিভ ধরা পড়ে। তাও প্রতিদিন ৬০-৭০ জনকে টেলি মেডিসিনের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছি।

    সীমাবদ্ধ সম্পদের দোহাইয়ে অনেক সময় এ চিকিৎসকদের মেলে না পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী। তবুও এক মুহূর্তের জন্যও বন্ধ হয়নি চিকিৎসা সেবা। তবে দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করে যাওয়া মানুষগুলোকে কখনো কখনো শুনতে হচ্ছে বাড়ি ছেড়ে দিতে বাড়িওয়ালার হুমকি।

    সমাজতাত্ত্বিক খন্দকার সাখাওয়াত আলী বলেন, এই দুঃসময়ে আমরা যেন সর্বোচ্চ চেষ্টা দিয়ে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের মনোবল ধরে রাখি। সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে গিয়ে অনেক চিকিৎসকই আক্রান্ত হয়েছেন করোনায়। অনেকের নাম যুক্ত হচ্ছে মৃতের তালিকায়ও।

    সব ঋণ যেমন শোধ করা নয় তেমন সব কৃতজ্ঞতাও হয়তো ঢাকঢোল পিটিয়ে জানানোর মতো নয়। তবে জীবনের বিরুদ্ধে অদম্য লড়ে যাওয়া চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের অন্তরের অন্তরস্থল থেকে জানানো যেতে পারে শ্রদ্ধা ভালোবাসা।

    সর্বশেষ

    এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধু গণধর্ষণ: ৬ নম্বর আসামি মাহফুজুর গ্রেফতার

    নিউজ ডেস্ক: সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধু গণধর্ষণ মামলার ছয় নম্বর আসামি মাহফুজুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতে (২৮ সেপ্টম্বের) জেলার...

    ভয়াবহতা বাড়ছে আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধে, নিহত বেড়ে ৬৭

    নিউজ ডেস্ক: বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধে দ্বিতীয় দিনে নিহতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। কারাবাখের...

    বগুড়ায় আওয়ামী লীগ নেতার গোডাউন থেকে ১০ টাকার দরে ৪০০০ কেজি চাল জব্দ

    নিজস্ব প্রতিবেদক, বগুড়া: সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে ধুনট উপজেলার বেড়েরবাড়ী গ্রামের তিনভাই ট্রেডার্স ও সেমি অটো রাইচ মিলে এ অভিযান পরিচালনা...

    জিয়াকে নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগে তারানা হালিম-সাজু খাদেমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

    নিউজ ডেস্ক: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে উপস্থাপন করে ইতিহাস বিকৃতির অভিযোগে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী...

    শ্রীলঙ্কা সফর স্থগিত করলো বিসিবি

    নিউজ ডেস্ক: কঠিন শর্তের মারপ্যাঁচে শ্রীলঙ্কা সফর স্থগিতই হয়ে গেলো। গত ১৪ সেপ্টেম্বর বোর্ড প্রধান নাজমুল হাসান জানিয়েছিলেন, শ্রীলঙ্কার দেওয়া কঠিন শর্তে...