36 C
Dhaka
Tuesday, September 22, 2020
No menu items!
More

    খোশ আমদেদ মাহে রমজান

    আজ থেকে শুরু হয়েছে পবিত্র সিয়াম সাধনার মাস মাহে রমজান। গতকাল আকাশে রমজানের চাঁদ দেখা যাওয়ার পরই মুসলিম জাহানে বইতে শুরু করেছে আনন্দের সুবাতাস। পবিত্র রমজান মাস উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশ ও বিশ্ব মুসলিম উম্মাহ্র সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তাদের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দও এ উপলক্ষে প্রদত্ত বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

    বারো চান্দ্র মাসের মধ্যে রমজান ইসলাম ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত পবিত্র একটি মাস। এ মাসে এই ধর্মের প্রবর্তক হযরত মুহম্মদ (সা.)এর ওপর নাজেল হয়েছিল আসমানি কিতাব পবিত্র কোরআন শরীফ। এছাড়া এমাসেই আছে পবিত্র রজনী লাইলাতুল কদর; যে রাতের মহিমা হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ। তাই ধর্মপ্রাণ মুসলমানগণ এ মাসে সিয়াম সাধনা এবং বেশি বেশি এবাদত বন্দেগীর মাধ্যমে আল্লাহ্ রাব্বুল আল আমীনের সন্তুষ্টি ও নৈকট্য লাভের চেষ্টায় মশগুল থাকেন।

    পবিত্র হাদীসে রোজাকে আত্মরক্ষার ঢাল হিসেবে বর্ণনা করা হয়েছে। অর্থাৎ সর্বপ্রকার পাপকাজ থেকে নিজেকে রক্ষার জন্য যে আত্মসংযমের দরকার, সিয়াম সাধনার মধ্য দিয়ে মানুষ সে প্রশিক্ষণ পেয়ে থাকে। রোজা রাখলে যেমন দিনের বেলায় সব ধরনের পানাহার থেকে বিরত থাকতে হয়, তেমনি সব ধরনের পাপাচার থেকে মুক্ত থাকার জন্য দরকার আত্মসংযম। এটাই হলো রমজানের প্রকৃত শিক্ষা।

    এবার এক ভিন্ন বিশ্ব প্রেক্ষাপটে আমাদের সামসনে উপস্থিত হয়েছে পবিত্র মাহে রমজান। বাংলাদেশসহ গোটা বিশ্বা আজ করোনাভাইরাসের কবলে নিপতিত। ভয়াবহ এ রোগ ইতোমধ্যেই কেড়ে নিয়েছে প্রায় দুই লক্ষ মানুষের প্রাণ। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ মহামারিকে প্রতিহত করতে গিয়ে বিশ্বকে নামতে হয়েছে এক অসম যুদ্ধে। স্থবির হয়ে গেছে বিম্ব অর্থনীতি। দরিদ্র মানুষের ওপর তা নেমে এসেছে এক ভয়ঙ্কর রূপে। এক অবর্ণনীয় দুর্দশা তাদেরকে ঘিরে ধরেছে। ঠিক এমনি মুহূর্তে সাম্য- মৈত্রীর সওগাত নিয়ে হাজির হয়েছে সিয়াম সাধনার মাস।

    আমরা প্রতি বছরই দেখি যে, রমজান মাস এলেই কতিপয় বিবেকহীন ব্যবসায়ী পণ্যমূল্য বাড়িয়ে দিয়ে নিম্ন আয়ের মানুষদের দুর্দশাকে আরো অসহনীয় করে তোলে। বাজার নিয়ন্ত্রণে সরকারের সব চেষ্টাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ওরা মূল্য সন্ত্রাস চালিয়ে থাকে। এবারও সে আলামত ইতোমধ্যেই স্পষ্ট হয়ে উঠেছে। করোনার দোহাই দিয়ে আমদানী পণ্যের বেশ কয়েকটি আইটেমের দাম ইতোমধ্যেই বাড়ানো হয়েছে। সরকারের বাজার মনিটরিং সেল তাদেরকে নিয়ন্ত্রণ করতে পারছে না। াামরা মনে করি, সাধারণ মানুষের দুর্দশা লাঘবে এ বিষয়ে সরকারের কঠোর নজরদারির প্রয়োজন রয়েছে।

    পবিত্র এ মাসে প্রত্যেকের মানবিক দায়িত্ব পালনের কথা কোরআন হাদীসের বর্ণিত আছে। প্রতিবেশীকে অভ‚ক্ত রেখে এবাদত আল্লাহর পছন্দ নয়। তাই আমাদের প্রত্যেকের দায়িত্ব নিরন্ন অসহায় মানুষদের দিকে মানবিকতার হাত প্রসরিত করা। সমাজে এশটি মানুষও যাতে না খেয়ে কষ্ট না পায় তা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি প্রতিটি নাগরিককে দায়িত্বশীল ভ‚মিকা পালন করতে হবে। মনে রাখা দরকারনর, আল্লাহ্র সৃষ্টির সেরা জীব মানুষকে সেবা করার মাধ্যমে তাঁর সন্তুষ্টি অর্জন সম্ভব। পবিত্র রমজান আমাদেরকে আত্মশুদ্ধির চেুনায় উøুদ্ধ করুক, আর্ত মানুষের সেবায় আমরা সবাই যেন আত্মনিয়োগ করতে পারি।

    সবাইকে রমজানের শুভেচ্ছা।

    সর্বশেষ

    দেশে করোনাভাইরাসে মৃত্যু ৫ হাজার ছাড়াল

    নিউজ ডেস্ক: করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৫ হাজার ৭০০ জন কোভিড রোগী...

    আমাদের জমি-বাড়ি সবই পৈত্রিক সম্পত্তি : ড্রাইভার মালেকের ভাই

    নিউজ ডেস্ক: রোববার র‌্যাবের হাতে আটক হন স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক আবদুল মালেক। তার বিরুদ্ধে অনৈতিকভাবে সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এছাড়াও স্বাস্থ্য অধিদফতরের...

    সম্পত্তিতে হিন্দু-বৌদ্ধ নারীদের সমান অধিকার চেয়ে লিগ্যাল নোটিশ

    নিউজ ডেস্ক: স্বামী বা পিতা-মাতার সম্পত্তিতে হিন্দু ও বৌদ্ধ নারীদের সমান অধিকার নিশ্চিতে আইন প্রণয়নে যথাযথ ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে আইনি...

    কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ

    নিউজ ডেস্ক: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা মামলায় কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) বজলুর রশীদের স্থাবর সম্পতি ক্রোক ও দুইটি ব্যাংক হিসাব ফ্রিজের...

    একনেকে ১ হাজার ২৬৬ কোটি টাকার ৫ প্রকল্প অনুমোদন

    নিউজ ডেস্ক: এক হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা খরচে পাঁচটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে...