36 C
Dhaka
Thursday, October 1, 2020
No menu items!
More

    করোনা নিয়ে গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি র‌্যাবের

    নিউজ ডেস্ক: করোনাভাইরাস নিয়ে গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দিয়েছেন র‌্যাবের নতুন মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। আবেগতাড়িত হয়ে, না জেনে লাইক-শেয়ার না দেয়ার আহ্বান জানিয়েছে তিনি।

    শনিবার র‌্যাবের প্রধান কার্যালয় থেকে অনলাইনে সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। গুজব ছড়ানোর অভিযোগে এরই মধ্যে অর্ধশতাধিক ওয়েবসাইটকে নজরদারিতে আনা হয়েছে জানিয়ে র‌্যাব ডিজি বলেন, অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো তথ্য দেখলে যাচাই না করে লাইক-শেয়ার করে থাকেন, যার কারণে অনেকেই আইনের আওতায় চলে আসেন। এ পর্যন্ত র‌্যাব এসব কারণে ১১ জনকে আইনের আওতায় এনেছে।

    এ সময় রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার ব্যাপারে র‌্যাব কাজ করছে বলে জানান র‌্যাব ডিজি। তিনি ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, রমজান আসলে পণ্যের দাম বাড়াতে হবে এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে।

    চৌধুরী আবদুল্লাহ আল মামুন জানান, রমজান মাসে সবাই যেন নির্বিঘ্নে চলতে পারে, সেজন্য র‌্যাবের টহল দল নিয়োজিত আছে। বর্তমান পরিস্থিতির মধ্যে সাধারণ মানুষকে সচেতন করার পাশপাশি নিয়মিত অপরাধ দমনেও র‌্যাব কাজ করছে।

    তিনি বলেন, করোনা পরিস্থিতে কোনো অপরাধী যেন সুযোগ নিতে না পারে সে ব্যাপারেও র‌্যাব কাজ করছে। একই সঙ্গে জঙ্গি-সন্ত্রাসী দমনেও অতীতের মতো কাজ করে যাচ্ছে। করোনা প্রকোপের মধ্যে এ পর্যন্ত ৩২ জঙ্গিসহ ১৩৮২ জন অপরাধীকে গ্রেফতারের কথা জানান র‌্যাব ডিজি।

    এছাড়া সামাজিক দূরত্ব নিশ্চিত করতে র‌্যাব সারা দেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে বলেও জানান র‌্যাবের মহাপরিচালক। বলেন, এরই মধ্যে ৩৫৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই হাজারেরও বেশি ব্যক্তিকে প্রায় সাড়ে ৩ কোটি টাকা অর্থদণ্ড করা হয়েছে। একই সঙ্গে নকল হ্যান্ড স্যানিটাইজার, মাস্কসহ চিকিৎসাসামগ্রী আমদানি ও সরবরাহ করার অভিযোগে ১৮টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার পাশপাশি ৯ জনকে দণ্ড এবং ৬২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

    র‌্যাব ডিজি জানান, লকডাউনের শুরুতে পেঁয়াজ, চালসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী দাম বাড়ানোর অপচেষ্টাকারীদেরও ছাড় দেয়া হয়নি। এ বিষয়ে কঠোর অবস্থানে থেকে ৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে র‌্যাব। কয়েকজনকে কারাদণ্ড এবং প্রায় ১ কোটি ৩২ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

    তিনি আরও জানান, করোনার এই উদ্ভূত পরিস্থিতিতে সরকারি খাদ্যসামগ্রী বিতরণে অনিয়মকারীদের বিরুদ্ধেও র‌্যাব কঠোর অবস্থান দেখিয়েছে। দেশের বিভিন্ন জায়গায় সরকারি খাদ্যসামগ্রী উদ্ধার এবং আত্মসাতে জড়িতদের গ্রেফতার করে আইনের আওতায় এনেছে র‌্যাব।

    সর্বশেষ

    অবৈধ ক্ষমতা দখলকারীরা জাতির পিতার ফসল ভোগ করেছে: প্রধানমন্ত্রী

    নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অবৈধ ক্ষমতা দখলকারীরা ক্ষমতাকে পাকাপোক্ত করবার দিকে যতটা দৃষ্টি দেয়, দেশের মানুষের উন্নয়নের দিকে ততটা দৃষ্টি...

    ইয়েমেনে শিশু হত্যার দায়ে ট্রাম্প ও বাদশাহ সালমানের মৃত্যুদণ্ড!

    নিউজ ডেস্ক: ইয়েমেনে বোমা মেরে শিশু হত্যার দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মুহাম্মাদ বিন...

    সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তীর মৃত্যুবার্ষিকী শুক্রবার, বিইউজে’র কর্মসূচি গ্রহণ

    নিউজ প্রতিবেদক, বগুড়া: আগামীকাল ২ অক্টোবর শুক্রবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের(বিএফইউজে) সাবেক সহ-সভাপতি দীপঙ্কর চক্রবর্তী হত্যাকান্ডের ১৬ বছর। ২০০৪ সালের এই দিনে...

    বাগেরহাট জেলা আইনজীবী সমিতির বিরুদ্ধে আদালতের জমি দখলের অভিযোগ

    বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাট জেলা আইনজীবী সমিতি আইন মন্ত্রণালয়ের মালিকানাধীন স্থানীয় বিচার বিভাগের জমি অবৈধভাবে দখল করে একাধিক ভবন নির্মান করেছে বলে অভিযোগ...

    বাগেরহাটে পুলিশ পরিদর্শকের বিরুদ্ধে ঘুষ গ্রহনের অভিযোগ

    বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের শরণখোলা থানার ওসি তদন্ত মফিজুর রহমানেরে বিরুদ্ধে ঘুষ গ্রহন, প্রতিপক্ষকে ষড়যন্ত্রমূলক মামলা করতে সহায়তা, নিরিহ একটি পরিবারকে হুমকী দেওয়াসহ...