36 C
Dhaka
Friday, August 7, 2020
No menu items!
More

    করোনায় মৃত্যুর সংখ্যা ১৪ হাজার ছাড়াল, ইতালিতে আরও ৬৫১ জনের মৃত্যু

    আন্তর্জাতিক ডেস্ক: চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। এ পর্যন্ত বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭৩০ জনের। এছাড়া চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৭ হাজার ৩৪৪ জন। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন লাখ ৪৩ হাজার ২০৯ জন।

    মৃত ও আক্রান্তের সংখ্যার দিক দিয়ে এবং সার্বিক স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ইতালি। দেশটিতে মৃত ও আক্রান্তের সংখ্যা প্রতিদিনই হু হু করে বাড়ছে। করোনা ভাইরাস ঠেকাতে দেশটির সরকার রীতিমতো যুদ্ধ করছে। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৪৭৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৬৫১ জন। এ ছাড়া দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ১৩৮ জন। তবে আশঙ্কার বিষয় হলো ইতালিতে বর্তমানে ১ হাজার ৯ জন কোভিড-১৯ রোগী বিভিন্ন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন। যাদের অবস্থাও ভালো না।

    মৃতের তালিকার তৃতীয় স্থানে রয়েছে ইরান। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ৬৮৫ জনের মৃত্যু হয়েছে। নতুন করে মারা গেছেন ১২৯ জন। এ ছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৬৩৮ জনে।

    এদিকে যুক্তরাষ্ট্রে প্রতি চারজনের মধ্যে একজন বাড়িতে কোয়ারেন্টিন অবস্থায় রয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত ৪৬০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১৫২ জন। দেশটিতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড এটি। সবচেয়ে বেশি বিপর্যস্ত জনবহুল নিউইয়র্ক।

    ইউরোপের মধ্যে স্পেনেও চলছে মৃত্যুর মিছিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩৯১ জনে মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৭২ জনে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ৭৬৮ জনে পৌঁছেছে। ফ্রান্সেও বাড়ছে মৃতের সংখ্যা। সেখানে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১২ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭৪ জনে। এ ছাড়া দেশটিতে আক্রান্ত হয়েছেন মোট ১৬ হাজার ১৮ জন।

    এছাড়া জার্মানিতে ৯৪ জন মৃতের পাশাপাশি আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৮৫২ জন। সুইজারল্যান্ডে ৯৮ জনের মৃত্যু হয়েছে। সেখানে আক্রান্তের সংখ্যা সাত হাজার ২৪৫ জন। নেদারল্যান্ডসে করোনায় মৃত্যু হয়েছে ১৭৯ জনের। আর আক্রান্ত হয়েছেন চার হাজার ২০৪ জন। এর মধ্যে স্বেচ্ছায় কোয়ারেন্টিনে গেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনি করোনায় আক্রান্ত এক চিকিৎসকের সংস্পর্শে আসার পর কোয়ারেন্টিনে গেছেন বলে তাঁর মুখপাত্র জানিয়েছেন।

    অস্ট্রেলিয়ায় সব প্রতিষ্ঠান শাটডাউনের ঘোষণা দেওয়া হয়েছে। জরুরি কেবিনেট বৈঠকের পর এই ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, আগামী ছয় মাস ক্ষতিপূরণ বাবদ জনপ্রতি ১০ হাজার ডলার এবং মাঝারি ও ছোট ব্যবসায়ীদের এক লাখ ডলার অনুদান দেওয়া হবে।

    এদিকে বাংলাদেশে এখন পর্যন্ত ২৭ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুইজনের। প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৩৩২ জন। এর মধ্যে প্রাণ হারিযেছেন ৫ জন। দেশটিতে ৩১ মার্চ পর্যন্ত বাতিল হয়েছে সব রকম যাত্রীবাহী ট্রেন, বন্ধ হয়েছে মেট্রোরেল। আর পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৩৪ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৩ জনের।

    আশার খবর হলো, ভাইরাসটি প্রতিরোধে এরই মধ্যে ২০টি গবেষণা প্রতিষ্ঠান ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে। এদের মধ্যে একটি প্রতিষ্ঠান মানুষের ওপর প্রতিষেধকটি প্রয়োগ করেছে।

    সর্বশেষ

    দম্পতি রামেন্দু মজুমদার-ফেরদৌসী মজুমদার কোভিড-১৯ আক্রান্ত

    বিনোদন ডেস্ক: জনপ্রিয় নাট্যজন দম্পতি রামেন্দু মজুমদার ও ফেরদৌসী মজুমদার কোভিড-১৯ আক্রান্ত। বর্তমানে তারা বাসায় আইসোলেশনে আছেন। রামেন্দু মজুমদার নিজেই গণমাধ্যমকে বিষয়টি...

    কাউনিয়ায় ডোবার পানিতে পড়ে শিশুর মৃত্যু

    কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ কাউনিয়ায় পুকুরের পানিতে পড়ে মোঃ আনোয়ার হোসেন (৫) নামের এক শিশুর আজ শুক্রবার দুপুরে মর্মান্তিক মৃত্যু হয়েছে।

    গো-খাদ্যের দাম বৃদ্ধিতে কাউনিয়ায় গরুর খামারীদের মাথায় হাত

    সারওয়ার আলম মুকুল,কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ রংপুরের কাউনিায় উপজেলায় গরুর খামারীদের মাথায় হাত, বর্তমানে গো-খাদ্য খরসহ অনান্য থাদ্যর দাম আকাশ ছোঁয়া। করোনার...

    রাজধানীতে গাড়িচাপায় পর্বতারোহী রেশমা নাহার রত্না নিহত

    নিউজ ডেস্ক: রাজধানীর শেরেবাংলা নগর লেকরোড এলাকায় সড়ক দুর্ঘটনায় পর্বতারোহী রেশমা নাহার রত্না (৩৪) নিহত হয়েছেন। তিনি স্কুল শিক্ষিকাও ছিলেন।বাইসাইকেল চালিয়ে যাওয়ার...

    করোনা কেড়ে নিল আরও ২৭ প্রাণ, নতুন শনাক্ত ২৮৫১

    নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টায় আরও দুই হাজার ৮৫১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট শনাক্ত হয়েছেন...