36 C
Dhaka
Friday, September 18, 2020
No menu items!
More

    করোনায় প্রাণ গেল ১ লাখ ১৯ হাজার ৬১৮ জনের

    আন্তর্জাতিক ডেস্ক : চীনের উহান থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হয়। তারপর তিন মাস পার হয়েছে। কিন্তু নিয়ন্ত্রণের লক্ষণ এখনও দৃশ্যমান নয়। ইতিমধ্যে করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে সারাবিশ্ব। শুধু গত ২৪ ঘণ্টায়ই বিশ্বজুড়ে এতে ৫ হাজার ৪২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১৯ হাজার ৬১৮ জন।

    এছাড়া বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ২৩ হাজার ৮৪৮ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৭১ হাজার ৫৯১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৪ লাখ ৪৪ হাজার ৬৩৬ জন।

    সবমিলিয়ে, বর্তমানে ১৩ লাখ ৬০ হাজার ১০০ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ১৩ লাখ ৮ হাজার ৩৫৮ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৫১ হাজার ৭৪২ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

    ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ৫ লাখ ৮৬ হাজার ৯৪১, মারা গেছে ২৩ হাজার ৬৪০ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে।

    এছাড়া ইতালিতে আক্রান্ত ১ লাখ ৫৯ হাজার ৫১৬, মারা গেছে ২০ হাজার ৪৬৫ জন। স্পেনে আক্রান্ত ১ লাখ ৭০ হাজার ৯৯, মারা গেছে ১৭ হাজার ৭৫৬ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৩০ হাজার ৭২, মারা গেছে ৩ হাজার ১৯৪ জন। চীনে আক্রান্ত ৮২ হাজার ১৬০, মারা গেছে ৩ হাজার ৩৪১ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৩৬ হাজার ৭৭৯, মারা গেছে ১৪ হাজার ৯৬৭ জন। ইরানে আক্রান্ত ৭৩ হাজার ৩০৩, মারা গেছে ৪ হাজার ৫৮৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৮৮ হাজার ৬২১, মারা গেছে ১১ হাজার ৩২৯ জন। বেলজিয়ামে আক্রান্ত ৩০ হাজার ৫৮৯, মারা গেছে ৩ হাজার ৯০৩ জন।

    নেদারল্যান্ডসে আক্রান্ত ২৬ হাজার ৫৫১, মারা গেছে ২ হাজার ৮২৩ জন। সুইজারল্যান্ডে আক্রান্ত ২৫ হাজার ৬৮৮, মারা গেছে ১ হাজার ১৩৮ জন। তুরস্কে আক্রান্ত ৬১ হাজার ৪৯, মারা গেছে ১ হাজার ২৯৬ জন। ব্রাজিলে আক্রান্ত ২৩ হাজার ৪৩০, মারা গেছে ১ হাজার ৩২৮ জন।

    এছাড়া ভারতে মোট আক্রান্ত ১০ হাজার ৪৫৩, মারা গেছে ৩৫৮ জন। পাকিস্তানে আক্রান্ত ৫ হাজার ৪৯৬, মারা গেছে ৯৩ জন। বাংলাদেশে আক্রান্ত ৮০৩, মারা গেছে ৩৯ জন।

    এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি, এর কারণে স্বাদ ও গন্ধের অনুভূতিও কাজ না করতে পারে তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

    সর্বশেষ

    ভিডিওকল করে অটিস্টিক শিশুর ইচ্ছে পূরণ করলেন প্রধানমন্ত্রী

    নিউজ ডেস্ক: বিশেষ চাহিদাসম্পন্ন শিশু মামিজা রহমান রায়ার ইচ্ছে প্রধানমন্ত্রীর সঙ্গে সে ভিডিও কলে কথা বলবে। কিন্তু প্রধানমন্ত্রী যে সত্যি সত্যিই তাকে...

    শাজাহানপুরে বিদেশী পিস্তলসহ যুবক গ্রেফতার

    সজিবুল আলম সজিব শাজাহানপুর(বগুড়া)প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুরে বিদেশী পিস্তল, গুলিসহ এক যুবককে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। গ্রেফতারকৃত যুবক উপজেলার ফুলতলা এলাকার ইউনুছ আলীর...

    বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সাম্প্রতিক উষ্ণ সম্পর্ক যে বার্তা দিচ্ছে

    নিউজ ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান আগামী বছরের গোড়ার দিকে ঢাকা সফর করবেন বলে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে। এর আগে...

    রংপুর বিভাগের উন্নয়ন বঞ্চিত একটি উপজেলার নাম কাউনিয়া

    সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুর বিভাগের উন্নয়ন বঞ্চিত একটি উপজেলার নাম কাউনিয়া। কাউনিয়ার সাধারন মানুষ উন্নয়নের আশায় বুকবেঁধে এমপি নির্বাচিত...

    বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চলমান বুনিয়াদি প্রশিক্ষণরত কর্মকর্তাদের মুজিবনগর পরিদর্শন

    মেহের আমজাদ, মেহেরপুর থেকে : বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চলমান বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারী ২৮ জন জেলা ক্রীড়া কর্মকর্তা ও ৬ জন...