36 C
Dhaka
Tuesday, October 20, 2020
No menu items!
More

    অহেতুক প্যানিক সৃষ্টি না করে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী

    গ্রামনগর বার্তা: দেশে নতুন করে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৭। ইতোমধ্যে তিনজন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। আর এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। করোনা ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য বাইরে অপ্রয়োজনীয় চলাফেরা কমিয়ে দিন। অহেতুক প্যানিক সৃষ্টি না করে সচেতন হতে হবে।

    বৃহস্পতিবার (১৯ মার্চ) নগরীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে আগামী অর্থবছরের (২০১৯-২০) জন্য উন্নয়ন বাজেটের প্রধান অংশ তথা সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

    এনইসি সম্মেলনকক্ষে করোনা ভাইরাস নিয়ে প্রায় এক ঘণ্টা নানা ধরনের আলোচনা হয়। সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী। করোনা ভাইরাসের বিস্তার রোধে স্বাস্থ্যমন্ত্রীসহ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সার্বিক বিষয়ে আলোচনা করেন। দেশবাসীর মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য গ্রামে গ্রামে লিফলেটও বিতরণ করা হবে।

    করোনা ভাইরাসের বিস্তাররোধে প্রবাসীদের মাধ্যমে দেশে ছড়িয়ে না পড়ে সেই জন্য বিমানবন্দরে প্রবাসীদের হাতে অমোচনীয় সিল দেওয়ার কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতোমধ্যেই ভারতে এ ব্যবস্থা চালু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ বিষয়ে অবহিত করেছেন।

    প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম মান্নান বলেন, এনইসি সভায় করোনা ভাইরাস নিয়ে প্রায় এক ঘণ্টা নানা আলোচনা হয়েছে। স্বাস্থ্য ও স্বরাষ্ট্রমন্ত্রী তাদের পরিকল্পনা প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন। করোনা ভাইরাসের আতংক না ছড়িয়ে কাজ করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

    এনইসি সভায় প্রধানমন্ত্রীর কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন করোনা গ্লোবাল সমস্যা যা যা করার দরকার সবই করা হবে। অপ্রয়োজনীয় চলেফেরা কমিয়ে দিন। অপ্রয়োজনে বাইরে বের হওয়া যাবে না। মানুষ যাতে আতংকগ্রস্ত না হয়ে সচেতন হয় এ বিষয়ে গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় প্রচারণা জোরদার করতে হবে। জনসমাগম এড়িয়ে চলতে হবে।

    এনইসি সভায় প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাস নিয়ে প্যানিক সৃষ্টি করবেন না শক্ত থাকেন। সচেতন হোন। রেডিও টেলিভিশনসহ অন্য মিডিয়ার মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা বাড়ান। মানুষকে বুঝিয়ে সচেতনতা তৈরি করতে হবে।

    করোনা ভাইরাস প্রতিরোধের পাশাপাশি স্বাভাবিক কাজ অব্যাহত রাখার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনার দোহাই দিয়ে আমরা কাজ কমিয়ে দেবো সেটি হবে না। এটা বৈশ্বিক সমস্যা, প্রতিরোধে যা যা করার তা করতে হবে।

    এছাড়া সবাইকে সেলফ কোয়ারেন্টিনে থাকতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন প্রযুক্তির সময়। তাই প্রযুক্তির মাধ্যমে অনেক কাজই করা যায়। তবে সবাইকে সতর্কভাবেই কাজ করতে হবে। প্যানিক ছড়ানো যাবে না।

    এছাড়া পরিকল্পনামন্ত্রী জানান, বিভাগীয় শহরে করোনার পরীক্ষার সরঞ্জাম রাখার ব্যবস্থা করতে স্বাস্থ্যমন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

    তিনি আরও জানান, এনইসিতে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আমরা একটি সিল বানিয়েছি। যারা বিদেশ থেকে আসবেন এবং কোয়ারেন্টিতে থাকবেন তাদের হাতে সিলটি দেওয়া হবে।’

    সর্বশেষ

    সম্রাটের বিরুদ্ধে অস্ত্র ও মাদক মামলায় অভিযোগ গঠন শুনানি ৩০ নভেম্বর

    নিউজ ডেস্ক: যুবলীগ ঢাকা মহানগর দ‌ক্ষি‌ণের ব‌হিষ্কৃত সভাপ‌তি ইসমাইল হো‌সেন চৌধুরী সম্রাটের অস্ত্র ও মাদক মামলায় অভিযোগ গঠনের জন্য আগামী ৩০ নভেম্বর...

    ৬০ হাজার টাকা কয়েন নিয়ে বিপাকে মাগুরার সবজি বিক্রেতা খবির !

    নিউজ ডেস্ক: মাগুরার মহম্মদপুর উপজেলার ক্ষুদ্র সবজি ব্যবসায়ী খাইরুল ইসলাম খবিরের (৪৬) ঘরের মাচায় রয়েছে ৬ মণ কয়েন। যার আর্থিক মূল্য ৬০...

    যুক্তরাষ্ট্রের ‘সেরা নতুন উদ্ভাবক’ বাংলাদেশি বিজ্ঞানী

    নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ‘সেরা নতুন উদ্ধাবকের’ পুরষ্কার পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক-বিজ্ঞানী মিখাইল আনোয়ার। দেশটির জাতীয় স্বাস্থ্য সংস্থা- এনআইএইচের নিউ ইনোভেটর অ্যাওয়ার্ড বিজয়ীদের...

    মাধ্যমিকের পরীক্ষা নিয়ে বুধবার সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী

    নিউজ ডেস্ক: দেশে চলতি বছরের শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমিক পর্যায়ের বার্ষিক পরীক্ষা নিয়ে আগামীকাল বুধবার সিদ্ধান্ত জানাবে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দুপুর...

    পূজার বিশেষ এই দিনগুলোতে ঘরেই তৈরি করুন তুলতুলে লুচি-পাঁচফোড়নে লাবড়া

    নিউজ ডেস্ক: পূজার অপেক্ষার পালা শেষ হচ্ছে এবারের মতো। পূজার বিশেষ এই দিনগুলোতে মূল আকর্ষণ মজার মজার খাবার। এসময়ে শুধু হিন্দু বাড়িতেই...