36 C
Dhaka
Tuesday, September 29, 2020
No menu items!
More

    এখনও সময় আছে

    সরকারের স্বাস্থ্য অধিদপ্তর ঘোষিত রাজধানীর ৪৫ রেডজোনে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই- এমন একটি খবর বেরিয়েছে শনিবারের দৈনিক সমকালে। খবরে বলা হয়েছে, রেডজোন ঘোষণার কথা বলা হলেও তা এখনও কার্যকর না হওয়ায় রোগ সংক্রমণ প্রতিরোধে তা কোনো ভ‚মিকা রাখছে না। পত্রিকাটি লিখেছে, গত তিনি দিনে একটি এলাকাতেই করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়েছে ১২৯ জন। রেডজোনের ৪৫ এলাকাতেই প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। অপরদিকে রেডজোন ঘোষণার পর তা লকডাউন করা বা কার্যকর পদক্ষেপ নেয়ার ব্যাপারে সৃষ্টি হয়েছে অনাকাক্সিখত অচলাবস্থা। স্বাস্থ্য অধিদপ্তর রেডজোন ঘোষণা বাস্তবায়নের দায়িত্ব সিটি কের্পোরেশেনের ওপর চাপিয়ে দায়মুক্ত হতে চাইলেও কর্পোরেশন বলছে ভিন্ন কথা। ঢাকার দুই সিটি মেয়র প্রায় অভিন্ন সুরেই বলেছেন, নির্দিষ্ট করে চিহ্নিত না করা হলে রেডজোনের ঘোষণা কার্যকর করা তাদের পক্ষে সম্ভব হবে না। উল্লেখ্য ঢাকা মহনগরীকে ৪৫ অঞ্চলে ভাগ করে রেডজোন ঘোষণার পর সপ্তাহকাল পার হলেও সে সুনির্দিষ্টকরণ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হয়নি স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে। এসব নিয়ে পত্র-পত্রিকায় লেখালেখি হচ্ছে, টিভি আলোচকরা বলছেন অনেক কথা। তারা এ ব্যাপারে স্বাস্থ্য বিভাগের ব্যর্থতা একরকম চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন। কিন্তু তাতেও বিভাগটির কর্তাব্যক্তিদের বোধেদয়ের কোনো আলামত দেখা যাচ্ছে না।

    এটা আর অস্বীকার করার উপায় নেই যে, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারের স্বাস্থ্য বিভাগ এ পর্যন্ত যে পারফরমেন্স দেখিয়েছে তা মোটেই সন্তোষজনক নয়। বরং তাকে ব্যর্থতা বললেও অত্যুক্তি হবে না। আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি যে, প্রতিদিন ব্রিফিং ছাড়া তারা তেমন কোনো তৎপরতা দেখাচ্ছেন না। যে তথ্যগুলো একটি প্রেস বিজ্ঞপতি দিয়ে সংবাদমাধ্যমকে জানিয়ে দেয়া যায়, সে কথা শোনাতে কেন অধিদপ্তরের কর্মকর্তাদের প্রতিদিন টিভিপর্দায় হাজির হতে হবে, তা বোধেগম্য নয় অনেকের কাছেই।

    এদিকে করোনা সংকটকালেও দুর্নীতিবাজচক্রের অপতৎপরতা বন্ধ নেই। শনিবারের দৈনিক সমকালেই পৃথক এক রিপোর্টে মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ নিয়ে দুর্নীতির চিত্র তুলে ধরা হয়েছে। ১৮৩ জন মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ ওঠার পরেও সে নিয়োগ বন্ধ হয়নি। বরং দুর্নীতির সঙ্গে জড়িত সিন্ডিকেটটি দ্রুততম সময়ে নিয়োগ সম্পন্ন করার চেষ্টা করছে বলে পত্রিকাটি উল্লেখ করেছে। একই পতিদেনে বলা হয়েছে, নিয়োগ বিজ্ঞপ্তির শর্ত লক্সঘন করে ৬২ জনের নিয়োগ ইতোমধ্যে চ‚ড়ান্ত করা হয়েছে। এসব খবর প্রকাশিত হবার পর সঙ্গ কারণেই জনমনে হতাশা আরো বাড়বে বলেই আমরা মনে করি।

    করোনাকালে স্বাস্থ্য বিভাগের কাজকর্মে স্বয়ং প্রধানমন্ত্রীর অসন্তোষ প্রকাশের খবর ইতোমধ্যেই সংবাদমাধ্যমে এসেছে। প্রধানমন্ত্রীর এ অসন্তোষকে আমরা সঙ্গত বলে মনে করি। সরকার যেখানে করোনার কবল থেকে দেশবাসীকে বাঁচাতে সর্বাত্মক চেষ্টা করছে, সেখানে কতিপয় কর্মকর্তার অকর্মন্যতা, দায়িত্বহীন আচরণ, অনিয়ম ও দুর্নীতির কারণে সরকারের উদ্দেশ্য ব্যাহত হবে, এটা মেনে নেয়ার কোনো প্রশ্নই আসে না। আমরা মনে কারি, এ ব্যাপারে সরকার তথা স্বয়ং প্রধানমন্ত্রীকে আরো কঠোর অবস্থানে যেতে হবে। মানুষকে আশ্বস্ত করার পরিবর্তে ‘করোনা দুই-তিন বছরেও যাবেনা’ বলে যে কর্মকর্তা মানুষকে হতাশ করে তুলতে চান, তার বিরুদ্ধে কেন এখনও ব্যবস্থা নেয় হচ্ছে না এ প্রশ্নও এড়িয়ে যাওয়া যাবে না। জনমনে বিভ্রান্তি ও হতাশা সৃষ্টি করে সরকারকে বিপাকে ফেলার উদ্দেশেই ওই কর্মকর্তা এমন কাণ্ডজ্ঞানহীন কথা বলেছেন কি না তা খতিয়ে দেখা দরকার।
    করোনা প্রতিরোধে সরকারের সংশ্লিষ্ট বিভাগ বা দপ্তরগুলোর মধ্যে সমš^য়হীনতার কথা আমরাসহ সংবাদমাধ্যমগুলো শুরু থেকেই বলে আসছে। তবে, দুর্ভাগ্যজনক হলো, সেসব কথায় সংশ্লিষ্টরা কর্ণপাত করার গরজবোধ করেন নি। যেভাবে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে একটি ভয়ঙ্কর ভবিষ্যতের ছবিই সবার সামনে স্পষ্ট হয়ে উঠছে। তবে, আমরা মনে করি, এখনও সময় আছে পরিস্থিতি সামাল দেয়ার। সেজন্য প্রয়োজন সংশ্লিষ্টদের দায়িত্বশীলতা ও সিদ্ধান্ত কার্যকর করার দৃঢ়তা। অন্যথায় যে ভায়াবহ পরিণতি নেমে আসতে পারে তা ভেবে শঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।

    সর্বশেষ

    বিদেশ ভ্রমণের বিশাল আবদার কমিয়ে দিল একনেক

    নিউজ ডেস্ক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) মোট চার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে দু'টি প্রকল্পে...

    ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির

    নিউজ ডেস্ক: করোনা ভ্যাকসিন কেনা ও সরবরাহের জন্য বাংলাদেশকে তিন মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

    এমসি কলেজের ঘটনা অনুসন্ধানে কমিটি করে দিয়েছেন হাইকোর্ট

    নিউজ ডেস্ক: সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে নববধূকে গণধর্ষণের ঘটনা অনুসন্ধানে একটি কমিটি করে দিয়েছেন হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন দাখিল...

    প্রধানমন্ত্রী স্বপ্ন দেখেন এবং তা বাস্তবায়ন করেন : স্বরাষ্ট্রমন্ত্রী

    নিউজ ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশ, এ দেশের মাটি ও মানুষকে ভালোবাসেন। তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য...

    শিমুলিয়ায় দু’দিন বন্ধ থাকার পর সীমিত আকারে চলছে ফেরি

    শেখ সাইদুর রহমান টুটুল, লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধি ঃ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যসঙ্কটে গত একমাস ধরে দিনে বন্ধ থাকার পর রাতে ছোট আকাররে ফেরি...