36 C
Dhaka
Monday, September 28, 2020
No menu items!
More

    এক কীর্তিমান পুরুষের তিরোধান

    এমন একটি দুঃসংবাদের জন্য আমরা মোটেই প্রস্তুত ছিলাম না। করোনার এই ভয়াবহ সংকটকালে তাঁর মতো একজন কর্মবীরের যখন ভীষণ প্রয়োজন, তখনই মৃত্যু তাঁকে আমাদের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গেল। গত মঙ্গলবার যখন অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুসংবাদ গণমাধ্যমে ছড়িয়ে পড়ল, দেশবাসী শোকে মুহ্যমান হয়েছে, মুষড়ে পড়েছে বেদনায়। (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। তিরোধানের সময় তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। এই চরম সংকটময় দিনে তাঁর পরামর্শ যখন অত্যন্ত প্রয়োজন, সে সময়ে তাঁর এ হঠাৎ চলে যাওয়া জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।

    একজন কীর্তিমান পুরুষ ছিলেন জামিলুর রেজা চৌধুরী। জীবনের প্রতিটি ক্ষেত্রে ছিলেন সফল। ব্যর্থতা তাকে যেন স্পর্শই করতে পারেনি। ছাত্রজীবনে কৃতিত্বের স্বাক্ষর রেখে পেরিয়েছেন একেকটি শিক্ষাস্তর। তেমনি কর্মজীবনে রেখেছেন অসামান্য মেধা, দক্ষতা ও মননশীলতার স্বাক্ষর। শিক্ষাজীবন শেষে শিক্ষকতাকেই বেছে নিয়েছিলেন পেশা হিসেবে। একজন সফল শিক্ষকের দৃষ্টান্ত রেখেছেন তিনি। বুয়েটের শিক্ষক থেকে ভাইস-চ্যান্সেলর, কিংবা সর্বশেষ এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর, সবখানেই তিনি ছিলেন একজন নিবেদিতপ্রাণ শিক্ষকের প্রতিমূর্তি। শিক্ষকতার পাশাপাশি জাতীয় উন্নয়ন-অগ্রগতিতেও অবদান রেখে গেছেন তিনি সমান তালে। জাতির প্রয়োজনে সাড়া দিয়েছেন নির্দ্বিধায়, নিঃশঙ্কচিত্তে। আর তাই ১৯৯৬ সালের তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে তিনি নিরপেক্ষতা এবং দক্ষ প্রশাসকের উদাহরণ সৃষ্টি করেছেন। দেশের যেসব মেগা প্রজেক্ট আজ জাতিকে আশার আলো দেখাচ্ছে, তার প্রতিটির সঙ্গে জড়িয়েছিলেন জামিলুর রেজা চৌধুরী। যমুনা বঙ্গবন্ধু সেতু, ঢাকার এ্যালিভেটেড এ·প্রেস ওয়ে, মেট্রোরেল কিংবা পদ্মাসেতু, সব কাজের সাথে ছিল তার নিবিড় সম্পর্ক। কোথাও উপদেষ্টা হিসেবে, কোথাও পরামর্শক হিসেবে তাঁর সরব উপস্থিতি প্রকল্পকে করে তুলেছে সবল-সচল।

    অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর গুণগ্রাহীর সংখ্যা অনেক। একবার যিনি এই স্বল্পভাষী, নিরহংকার ও বিনয়ী মানুষটির সান্নিধ্যে এসেছেন, তিনি তাঁর ভক্তে পরিণত হয়েছেন। তাঁর মৃত্যুর পরে সেসব গুণমুগ্ধ ব্যক্তিরা তাদের শোকানুভ‚তি প্রকাশ করেছেন গণমাধ্যমে। শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম তাঁকে অভিহিত করেছেন ‘এক জোতির্ময় মানুষ’ হিসেবে। বলেছেন, তাঁর সঙ্গে কিছুটা সময় কাটানোও ছিল আনন্দদায়ক অভিজ্ঞতা। আর অবসরপ্রাপ্ত এয়ার কমডোর ইশফাক ইলাহী চেধুরী মরহুম জামিলুর রেজা চৌধুরীকে আখ্যায়িত করেছেন ‘ঝরে যাওয়া নক্ষত্র’ হিসেবে। তাদের কারোর আখ্যা বা মন্তব্যে অতিরঞ্জনের কিছু নেই। বরং তিনি যেমন ছিলেন তার সামান্যই উঠে এসেছে এসব গুণী মানুষের মন্তব্যে। কারণ জামিলুর রেজা চৌধুরী তেমন মানুষ ছিলেন, যাঁদের সম্পর্কে নির্দ্বিধায় মন্তব্য করা যায়- ‘তোমার কীর্তির চেয়ে তুমি যে মহান’।

    কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘যেতে নাহি দিব’ কবিতায় বলেছেন-‘এ স্বর্গ মর্ত্য চরাচর ছেয়ে, সবচেয়ে পুরাতন কথা সবচেয়ে/ যেতে নাহি দিব হায়, তবু যেতে দিতে হয়, তবু চলে যায়’। জামিলুর রেজা চৌধুরী হঠাৎ করে আমাদেরকে ছেড়ে চলে যাবেন এটা আমরা ভাবতেও পারিনি। কিন্তু বয়সের তুলনায় অত্যন্ত সুস্বাস্থ্যের অধিকারী জামিলুর রেজা চৌধুরীর পক্ষে আল্লাহর বিধান এড়ানো যে সম্ভব ছিল না। তাই সৃষ্টির অমোঘ নিয়মেই তিনি এ নশ্বর পৃথিবীকে বিদায় জানালেন। পেছনে রেখে গেলেন একটি সফল জীবনের ইতিহাস।

    বড় দুঃসময়ে জাতিকে শোকের সাগরে ভাসিয়ে চলে গেলেন তিনি। সমস্যা-সংকটে ভরসাস্থল হিসেবে সামনে গিয়ে দাঁড়ানোর মতো আরো একজন মানুষকে আমরা হারালাম। তাঁর এ চলে যাওয়া জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। তাঁর তিরোধানে যে শূন্যতার সৃষ্টি হলো, তা কবে পূরণ হবে বা আদৌ হবে কীনা আমরা জানি না। তবে, তাঁকে অনুসরণ করে আমাদের আগামী প্রজন্ম যদি শিক্ষা, গবেষণা, কর্মকৌশল এবং দেশাত্মবোধে তাঁরই মতো দেশ ও জাতির কল্যাণে আত্মনিয়োগ করে, তাহলেই এ ক্ষতির কিছুটা লাঘব হতে পারে। একই সাথে তাঁর প্রতি দেখানো হবে প্রকৃত সম্মান ও শ্রদ্ধা। আমরা অধ্যাপক জামিলুর রেজা চ্যেধুরীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

    সর্বশেষ

    এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ: ছাত্রলীগের ৬ জনই গ্রেফতার

    নিউজ ডেস্ক: এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণের মামলায় ছাত্রলীগের ৬ আসামিকেই গ্রেফতার করেছে পুলিশ। আজ সোমবার ভোরে গ্রেফতার করা হয়েছে...

    আমাকে ক্ষমা করে দিও তুমি: বিদায়ের মুহূর্তে মাহবুবে আলমকে স্ত্রী বিনতা

    নিউজ ডেস্ক: প্রবল কান্নার মাঝে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে বিদায় জানিয়েছেন স্ত্রী বিনতা মাহবুব। বিদায়ের মুহূর্তে তিনি লাশবাহী গাড়ি ধরে বারবার বলতে...

    মন খারাপ পেসার আবু জায়েদের

    নিউজ ডেস্ক: করোনায় আক্রান্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের পেসার আবু জায়েদ রাহী। ২২ সেপ্টেম্বর করা করোনা টেস্টের রিপোর্টে করোনা পজিটিভ হওয়ার খবরটি...

    “নিঃসঙ্গ শেরপা “

    ওমর ফারুক পৃথিবীর ইতিহাসে রাজনৈতিক হত্যার ঘটনা বিরল নয়।দেশের স্থপতি, জননায়ক, প্রধানমন্ত্রী, রাজা,সুলতান, রাজপরিবারের সদস্য অনেকেই ষড়যন্ত্রের কবলে প্রাণ...

    সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমের জানাজা সম্পন্ন

    নিউজ ডেস্ক: সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা সম্পন্ন হয়েছে। এখন তাকে দাফনের জন্য নেয়া হবে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে।