36 C
Dhaka
Saturday, September 26, 2020
No menu items!
More

    করোনা নিয়ে গ্রাম নগর বার্তার সঙ্গে কথা বললেন মনিরুজ্জামান সোহেল

    করোনাভাইরাস কভিড-১৯ সম্পর্কে আজ সকাল ১০ টার সময় বিশেষ সাখাৎকারে গ্রাম নগর বার্তা -এর মেহেরপুর জেলা প্রতিনিধিমোঃ ইসমাইল হোসেনের সাথে সমসাময়িক বিষয় নিয়ে কথা বললেন, মেহেরপুর জেলার নাগরিক ঐক্য ও সমন্নয়ক জাতীয় ঐক্য ফ্রন্টের আহবায়ক মনিরুজ্জামান সোহেল।

    তিনি বলেন নোভেল করোনাভাইরাস কভিড-১৯ সারা বিশ্বের ন্যায় আমাদের দেশেও আজ এই মহামারী রোগে আক্রান্ত। বাংলাদেশের স্বাস্থ্য খাত থেকে শুরু করে প্রশাসন বিভাগ ও মাঠ পর্যায়ে পল্লী চিকিৎসক, সাংবাদিক কর্মীরা এবং সাধারণ মানুষ আজ এই রোগে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে। সরকারের সদ্দিচ্ছা থাকা সত্তে¡ও হিমশিম খেতে হচ্ছে। সারা বিশ্বে এই রোগে যখন মহামারী আকার ধারণ করেছে ঠিক সে সময় আমাদের দেশে গত ২৬ মার্চ থেকে সারা বাংলাদেশ লক ডাউন থাকলেও সাধারণ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। গত কয়েক দিনে আমার ব্যাক্তিগত নিজ উদ্দ্যেগে ৩০টি অসহায় হত দরীদ্র ও কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সামগ্রী নিজে পৌঁছে দিয়েছি। সেই সব মানুষ গুলোর আত্ম চিৎকার এবং মনের চাপা ক্ষোভ নিয়ে এই কঠিন সময় পার করছে সাধারণ মানুষ। সাধারণ মানুষের অভিযোগ এত ত্রান কোথায় যাচ্ছে।

    অনেকে তো বলছে সরকারী তহবিল থেকে কোন সহযোগীতা পায়নি তারপরও বিশেষ কিছু রাজনৈতিক ব্যাক্তি বলছে তাদের নিজ উদ্দ্যেগে নাকি প্রত্যেক ঘরে ঘরে ত্রান পৌঁছে দিচ্ছে। তাহলে কি এই ত্রান বিশেষ কোন ব্যাক্তি বা রাজনৈতিক সর্মথক গোষ্ঠি পাচ্ছে। আর কতদিন এভাবে ঘরে থাকব আমাদের ধর্য্যরে বাঁধ ভেঙ্গে যাচ্ছে পরিবার নিয়ে সংসার চালাতে খুবই কষ্ট হচ্ছে।

    করোনাভাইরাসের এই যুদ্ধে দেশের আজ স্বাস্থ্য বিভাগ থেকে শুরু করে প্রশাসন বিভাগ মারাত্মক ঝুকির মধ্যে পড়েছে। আজ ডাক্তারদের প্রয়োজনীয় প্রোটেকশনের কোন ব্যবস্থা নেই, দেশের আইন শৃক্সখলা বাহিনী সর্বসাধারণের কাছে জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু তাদের সরকারী ভাবে কোন প্রোটেকশনের ব্যাবস্থা করা হয়নি। দেশে আজ সব থেকে এই মহামারী রোগে আক্রান্ত হচ্ছে ডাক্তার, সাংবাদিকসহ পুলিশ বাহিনী। দেশের এই ক্রান্তিকালে জনগণের নিরাপত্তার জন্য এবং তাদের সুস্থ্য রাখার জন্য যে ভাবে নিরলশ ভাবে পরিশ্রম করে যাচ্ছে, তা জাতি কখনও ভুলবে না। পুলিশের অনেক সহকর্মী এই মহামারী রোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরন করার পরও তাদের একটুও মনোবল হারায়নি।

    সারা বাংলাদেশে যখন করোনা সংক্রান্ত রিপোর্ট আসছে আমার মেহেরপুরে তখন করোনার রিপোর্ট নিয়ে মেহেরপুর সিভিল সার্জন সাহেবের তাল বাহানা চলছে। কিছু দিন ধরে দেখছি বিভিন্ন গণ-মাধ্যম ও অন লাইন রিপোর্টে পার্শবর্তী জেলা কুষ্টিয়া, চুয়াডাঙ্গার আক্রান্তর খবর পাচ্ছি ঠিক সে সময় শুধু মেহেরপুরে রিপোর্ট ভিন্ন। এর কারন কি ? আমাদেরকে কি সঠিক তথ্য দেওয়া হচ্ছে না ? নাকি অন্য কিছু। শুধু খবরে দেখছি আজ এত জনের রিপোর্ট পাঠানো হয়েছে। আমার জানা মতে এ পর্যন্ত গত ৩১ মার্চ থেকে ৩ মে-২০২০ পর্যন্ত সর্বমোট করোনার নমুনা সংগ্রহ করে রিপোর্টের জন্য পাঠানো হয়েছে ৫২৭ জনের। তার মধ্যে রিপোর্ট এসেছে ৩৭১ জনের বাকী রিপোর্ট কই ? সুস্থ্য ক’জন আর চিকিৎসাধীন অবস্থায় আছে ক’জন ? বিভিন্ন সূত্রে জানতে পারি অনেক সময় ২-৩ দিন পর্যন্ত মেহেরপুর জেলার কোন রিপোর্ট আসে না কারণ কি ? তাহলে কি থলের মধ্যে বিড়াল। আই.ই.ডি.সি.আর কি তাহলে বাংলাদেশের মেহেরপুর জেলার রিপোর্ট বাদ দিয়ে করোনায় আক্রান্তর খবর প্রকাশ করছে।

    এবার আসি স্বাস্থ্য খাত, আজ স্বাস্থ্য খাতে বেহাল দশা হাসপাতাল গুলোতে সাধারণ রুগীদের সেবা দিতেও ভয় পাচ্ছে ডাক্তারগণ কিছুদিন আগে মেহেরপুর গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন ৬০ বছরের মহিলা রুগীর করোনার কোন উপসর্গ না থাকলেও চিকিৎসার অভাবে মৃত্যু বরণ করেছে। ঠিকমত চিকিৎসা পর্যন্ত দিতে ডাক্তাররা হিমসিম খাচ্ছে। শিক্ষা বিভাগের কথা আর কি বলব সেপ্টেম্বর-২০২০ পর্যন্ত বন্ধ ঘোষনা করা হয়েছে। সামান্য একজন ক্লাস ওয়ানের ছাত্রর কথা বলি সে এখনও ঠিকমত অক্ষরজ্ঞানই শিখতে পারলো না, দেখা যাবে তাদের সকলকে ক্লাস টু তে উঠিয়ে দেওয়া হয়েছে। দেশের শিক্ষা খাত আজ প্রায় ধ্বংসের দিকে। বাংলাদেশের আইন শৃক্সখলা বাহিনী যখন দেশের জনগনকে সুরক্ষা করার জন্য জীবনের ঝুকি নিয়ে নিজের কথা চিন্তা না করেও নিজের পরিবারকে ছেড়ে জীবন বাজি রেখে কাজ করে চলেছে ঠিক সে সময় আওয়ামীলীগের কতিপয় অসাধু ব্যাক্তিরা সাধারণ গরীব ও কর্মহীন মানুষের ত্রান চুরিতে মহাব্যাস্ত সময় পার করছে।

    আমাদের নেতা গণস্বাস্থ্যর ডাঃ জাফরুল্লাহর দেশে আজ মহামারীর এই ক্রান্তি লগ্নে কীট আবিস্কার নিয়ে দেশে কত তাল বাহানা দেখলাম। অবশেষে বহির্বিশ্বে এই কিট পরীক্ষায় ৯০ ভাগ সফল হয়েছে। আজ ইউরোপ কান্ট্রিগুলো এই কীট নেওয়ার কথা ভাবছে। অথচ এ নিয়ে সরকারের কোন মাথা ব্যাথা নেই। পরিশেষে তিনি করোনাভাইরাস সম্পর্কে সকলকে সর্তক ও সচেতন থাকার আহবান জানান।

    সর্বশেষ

    উন্মুক্ত হলো মেহরুশের ‌‌‌‘ভালোবাসি খুব’

    বিনোদন ডেস্ক: আশিকুর রহমান মেহরাব ও রুশী চৌধুরী। দুজনের কর্ম আলাদা হলেও মিডিয়ায় মেহরুশ দম্পতি নামে সমধিক পরিচিত। একজন সংগীত, অন্যজন মডেল...

    সিসিমপুর এবার বিটিভিতে প্রচার হবে সপ্তাহের সাতদিনই!

    বিনোদন ডেস্ক: শিশুদের সবচেয়ে প্রিয় টিভি অনুষ্ঠান ‘সিসিমপুর’। গেলো দুই যুগ ধরে বিটিভিসহ দেশের বেশক’টি বেসরকারি টিভি চ্যানেলে সম্প্রচার হচ্ছে এটি। যদিও...

    লাল শাড়ি

    রীতা আক্তার ঘুম জাড়ানো চোখে কলিমুদ্দিন যখন বিছানার এপাশ ওপাশ করছে তখন ভোরের সূর্যটা আকাশে উঠেনি। রেল লাইনের পাশে...

    অনন্তলোকে “রাহাত খান” পর্ব–৩

    অপর্ণা খান সব লেখকের ঘর এমন হয় কিনা জানি না তবে রাহাত খান ছিল ভীষণ অগোছালো। ঘরের মধ্যে ছড়ানো...