36 C
Dhaka
Tuesday, September 29, 2020
No menu items!
More

    বিক্রমপুর হয়ে উঠতে পারে একটি প্রাকৃতিক সৌন্দর্যের পর্যটন কেন্দ্র

    নাসির খান

    বাংলার ইতিহাসের এক সময়ের সবচেয়ে পুরনো শহরটি হলো বিক্রমপুর, যেই সময়ের কথা বলছি তখন বিক্রমপুর রাজধানী ছিল, যেখানে মাটি খুঁড়ে হাজার বছরের পুরনো বিক্রমপুর বিহারের সন্ধ্যান পাওয়া গেছে, তাহলে বিক্রমপুরকে ইতিহাসের সবচেয়ে পুরনো শহর বলায় হয়তো কোন ভুল করিনি।

    আপনি যদি ভ্রমন বিলাসী, প্রকৃতি প্রেমি বা হাজার বছরের পুরাতন নিদর্শন স্পর্শ করতে চান তাহলে আপনি প্রত্নতত্ত্ব ঘেরা বিক্রমপুরকে ঘুরে দেখতে কৃপনতা করবেন না।

    যে কোন ঋতুতেই আপনি বিক্রমপুর ঘুরে আসতে পারেন, তবে বর্ষা শরৎ ও শীতকাল হলো সবচেয়ে আদর্শ সময়, এখানে এসে আপনি সত্যিই ভিন্নতা অনুভব করবেন।

    বর্ষা মৌসুমে ময়ুর পঙ্খি নাওয়ে চড়ে দুলতে দুলতে আড়িয়ল বিলে থৈ থৈ পানি, পানির উপরে শাপলা ফুল, কলমিলতা, নাম না জানা হাজারো জলজ ফুলের নয়নাভিরাম সুন্দর্য দেখতে খুব ভালো লাগবে, টাটকা মাছ, শীতে সবজি আড়িয়াল বিলের প্রধান বৈশিষ্ট্য, ভাগ্যকুলে জমিদার বাড়ি, বিক্রমপুর যাদুঘর, জগৎ বিখ্যাত বিজ্ঞানী আচার্য্য জগদীশ চন্দ্র বসুর রাড়িখালের বাড়ি, যেখানে বসে রবীন্দ্রনাথের আকাশে ওকি দেয়া তালগাছটির তলায় বসে আপনি একটি কবিতা লেখার চেষ্টা করতে পারেন।

    মাইজপাড়া জমিদার বাড়ি, এই বাড়িটি দেখে আপনার ছবি আঁকতে ইচ্ছে হবে, শত শত বছরের পুরনো শ্যামসিদ্ধি মঠ যা আপনি ইতিহাসে পরেছেন সেই মঠটির উচ্চতা ও কারুকাজ নিজের চোখেই দেখতে পাবেন।

    আপনি আরোও ঘুরে দেখতে পারেন পদ্মা নদী।
    সমুদ্র সৈকত আমরা অনেকেই দেখেছি কিন্তু নদীও যে এত সুন্দর ও আকর্ষণীয় হতে পারে তা নিজের চোখেই দেখতে পারবেন, জীবনানন্দ দাশের কবিতার মত অপরূপ সুন্দর্য্য ঘেরা পদ্মা নদী, নদীর তীরে এলেই অবলীলাক্রমে কানে বেজে উঠবে সেই রাখাল মনের গান “এই পদ্মা এই মেঘনা এই যমুনা সুরমা নদী তটে” অনিন্দ্য সাজে পদ্মার বুকে ভাঙা ভাঙা ঢেউয়ের দল অনবরত কুলে এসে আছরে পরছে, শরৎ কালে নদীর দুই কুল ঘেঁসে কাশফুল ফুটে সাদা মেঘের মত ভেসে থাকে।

    প্রাকৃতিক সৌন্দর্যের সাথে তাল মিলিয়ে নদীর বুকে নির্মিত হচ্ছে সুবিশাল পদ্মা সেতু, এই সেতুর ডিজাইন দূর থেকে দেখলে রংধনুর মত মনে হয়, সেতু নির্মিত হওয়ায় নদীর দুইপারে সিমেন্ট কঙ্ক্রিটের ব্লক দিয়ে বাঁধ নির্মাণ করা হয়েছে, এই বাঁধের ওপর বসে বিকেলের সোনালী আলোয় নদীর সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

    বর্তমান রাজধানীর ঢাকার পাশে মুন্সিগঞ্জ জেলা অন্তর্গত বিক্রমপুরের অবস্থান।
    গুলিস্তান ও যাত্রাবাড়ী বাস ষ্ট্যান্ড থেকে মাওয়া আসতে অসংখ্য এসি, ননএসি বাস পাবেন। বাস ভাড়া জন প্রতি এসি বাস ১৩০-১৫০ টাকা এবং ননএসি ও লোকাল গাড়ীতে ৭০ টাকা, ঢাকা মাওয়া এক্সপ্রেসওয়েতে ঢাকা থেকে মাওয়া আসতে সময় লাগবে মাত্র ৪০-৫০ মিনিট।

    আড়িয়াল বিল ও এর আশপাশের এলাকা দেখতে হলে আপনাকে নামতে হবে শ্রীনগর, আড়িয়াল বিল দেখার জন্য ট্রলার ও অগ্রিম যোগাযোগ করে ময়ুরপঙ্খী নাও বুকিং দিয়ে রাখতে হবে, এছাড়াও আপনি পদ্মা নদী ভ্রমন করতে চাইলে লঞ্চ , ট্রলার, ফেরী ও স্পীডবোটে নদী ভ্রমন করতে পারেন।

    এখানে প্রচুর খাবারের হোটেল রয়েছে, ধাবা রয়েছে, রির্সোট রয়েছে, আপনি পরিবার পরিজন নিয়ে আপনার পছন্দের রেসিপি দিয়ে সকালের নাস্তা ও দুপুরের আহার করতে পারবেন , তবে দর দাম খাবারের পূর্বেই জেনে নিয়ে খাবারের অর্ডার করবেন।

    সর্বশেষ

    ৭০ দশকের বিশিষ্ট কবি প্রার্থপ্রতিম কাঞ্জিলাল আর নেই

    নিউজ ডেস্ক: ৭০ দশকের বিশিষ্ট কবি প্রার্থপ্রতিম কাঞ্জিলাল (৭২) আর নেই। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে কলকাতার নিজের বাসভবনে বার্ধক্যজনিত কারণে...

    এইচএসসি ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই: শিক্ষামন্ত্রী

    নিউজ ডেস্ক: শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ও এইচএসসি পরীক্ষা আয়োজনের বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে। এ বিষয়ে বুধবার সাংবাদিকদের...

    দেশে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮

    নিউজ ডেস্ক: করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৫ হাজার ২১৯ জন কোভিড রোগী...

    আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার রায় বুধবার

    সাগর কর্মকার : বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার রায় হবে আগামীকাল (৩০ সেপ্টেম্বর)। বরগুনা জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান মামলার...

    যবিপ্রবির ল্যাবে আজকে ১৩ জনের কোভিড-১৯ পজিটিভ

    নিউজ ডেস্ক: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ ২৯ সেপ্টেম্বর ঘোষিত করোনার টেস্টের ফলাফলে যশোরের ৬৫ জনের নমুনা পরীক্ষা...